• ০৮৫১ - ৫৮১৫০

বিদ্যালয় পরিচিতি

ইতিহাসঃ

সাহিত্য-সংস্কৃতি চর্চার উর্বরভূমি ব্রাহ্মণবাড়িয়া জেলা।এই জেলা সদরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রায় দেড় শতাব্দীর ঐতিহ্যবাহী অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়। ১৮৬০ খ্রিস্টাব্দে Aided Anglo Vernacular School হিসাবে অস্তিত্ত লাভের পর ১৮৭৫ খ্রিস্টাব্দে বঙ্গ প্রদেশের কাশিম বাজারস্তিত সরাইল এস্টেটের স্বনামধন্য জমিদার অন্নদা প্রসাদ রায় বাহাদুরের উল্লেখযোগ্য দান ঘোষাণার মাধ্যমে বিদ্যালয়টি Annada Middle School পরবর্তীতে অন্নদা মডেল মাল্টিলেটারেল হাই স্কুল নামে আত্নপ্রকাশ করে। হলুদাভ দালানের প্রতিটি ইটের পরতে পরতে লুকিয়ে আছে শিক্ষানুরাগী মহর্ষি রায় বাহাদুর অন্নদা বাবুর হ্নদয় নির্যাস। তৎকালীন অবিভক্ত বাংলার এই প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানটি ১৯৬৮ খ্রিস্টাব্দের ১মে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় হিসাবে জাতীয়করণ করা হয়। এই বিদ্যালয় ব্রাহ্মণবাড়িয়ার আপামার জনগণের বিনম্র অহংকার। একশত আটত্রিশ বৎসরের প্রবীণ জ্ঞানের এ বোধিবৃক্ষ তাঁর হ্নদয় থেকে লাখো আলোকবর্তিকা প্রজ্জলিত করে উৎসারিত করেছে অপরিমেয় জ্ঞানরাজি যার দ্যুতিতে আলোকিত করেছে এ সমাজ এ দেশ সৃষ্টি করেছে অজস্র কীর্তিমান কর্মপুরুষের । এ শিক্ষা প্রতিষ্ঠান এই জনপদের মানুষকে শুধু শিক্ষার আলোকিত পথে নয়ে আসেনি ব্রাহ্মণবাড়িয়ার কৃষ্টি, সংস্কৃতি ও সাহিত্য যোগ করেছে নতুন মাত্রা উপাদান।

বর্তমান অবস্থাঃ

৭.৩৮ একর এলাকা জুড়ে হলুদাভ একতলা বিশিষ্ট প্রশাসনিক ভবন (১৮৭৫ সালে চুন-সুড়কির নির্মিত)একটি ত্রিতল ভবন ,তিনটি দ্বিতল ভবন ,টিনসেটের হলরুম, বিজ্ঞান ভবন,সমৃদ্দ গ্রন্থাগার, কম্পিউটার ল্যাব , জিমনেসিয়াম,বিরাট খেলার মাঠ,মসজিদ,পুকুর ও ছাত্রাবাসসহ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এক মনোরম পরিবেশে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের অবস্থিত। ২০১০ সালে বিদ্যালয়ে দুটো শিফ্‌ট চালু হয়। বর্তমানে অর্থাৎ ২০১৫ শিক্ষাবর্ষে ১ম হতে ১০ম শ্রেণী পর্যন্ত ২১৭২ জন শিক্ষার্থী এই বিদ্যালয়ে অধ্যয়ন করছে।

কার্যক্রমঃ

প্রতি বৎসর এনসিটিবি কর্তৃক নির্ধারিত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের উপর নির্ভর করে নতুন বৎসরের শিক্ষাসূচি প্রণয়ন করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে সারা বছরের জন্য সময়ের চাহিদা, পাঠের গুরুত্ব ও উপযোগিতা যাচাই করে পাঠ-পরিকল্পনা করা হয়। এছাড়া প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের সৃজনশীলতা ও মননশীলতার উৎকর্ষতার জন্যে রয়েছে সহপাঠক্রমিক কার্যাবলি। বিদ্যালয় কার্যক্রমের অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্কাউটিং, বিএনসিসি রেডক্রিসেন্ট, বিজ্ঞান মেলার আয়োজন, ডিবেটিং ক্লাব, বাগানকরণ, জাতীয় অ আন্তর্জাতিক দিবস উদযাপন ইত্যাদি বিষয়ে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের রয়েছে ধারাবাহিক ঐতিহ্য। এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কার অর্জন করে বিদ্যালয়ের সুনাম অটুট রেখেছে। আধুনিক ও মানসম্মত শিক্ষাদান করে যাচ্ছেন বিদ্যালয়ে কর্মরত প্রশিক্ষণপ্রাপ্ত মেধাবী ও নিবেদিতপ্রাণ শিক্ষকমন্ডলী। ন্যায়নিষ্ঠা, সততা, দেশপ্রেম, শ্রদ্ধাবোধ, কর্তব্যপরায়ণতা, শৃংখলাবোধ, সর্বোপরি মানবতাবোধে উদ্বুদ্ধ আদর্শ নাগরিক গড়ার লক্ষ্যে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের সুদক্ষ পরিচলনায় বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী নিরলস চেষ্টা করছেন।





শ্রেণি ছাত্র স্যাংখা
১ম শ্রেণি ১২৯ জন
২য় শ্রেণি ১৩২ জন
৩য় শ্রেণি ১৩০ জন
৪র্থ শ্রেণি ১৩৪ জন
৫ম শ্রেণি ১০৩ জন
৬ষ্ঠ শ্রেণি ২২৮ জন
৭ম শ্রেণি ৩৯১ জন
৮ম শ্রেণি ৩৩৪ জন
৯ম শ্রেণি ৩৩৭ জন
১০ম শ্রেণি ৩২৬ জন